নালিতাবাড়ী

শেরপুরে এক গাভী জন্ম দিলো তিন বাছুর।

  স্বাধীন বাংলা নিউজ ২৫ ফেব্রুয়ারী ২০২৩ , ১০:০৭ পিএম অনলাইন সংস্করণ

শেরপুরে এক গাভী জন্ম দিলো তিন বাছুর।

শেরপুরে এক গাভী জন্ম দিলো তিন বাছুর।

নালিতাবাড়ী উপজেলার কলসপাড় ইউনিয়নের বালুঘাটা এলাকায় একটি গাভী একই সাথে তিনটি মেয়ে বাছুর জন্ম দিয়েছে। বর্তমানে গাভী ও তিনটি বাছুর সুস্থ রয়েছে। এমন ঘটনা অস্বাভাবিক না হলেও বিরল বলে উল্লেখ করেছেন প্রাণিসম্পদ কর্মকর্তা।
শনিবার নালিতাবাড়ী উপজেলায় দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনীতে গাভী ও তিনটি বাছুর নিয়ে আসেন খামারী লোকমান। গাভী ও বাছুর দেখতে সাদা কালো। বাছুর দেখে অনেকে অবাক হয়েছে। কেউ আবার ছবি তুলছেন।
লোকমান জানান,আমি একজন কৃষক, গরু লালন-পালন করি। তাঁর গরুর প্রথম তিনটি  বাছুর জন্ম নিয়েছে। জন্ম নেয়ার পর বিভিন্ন এলাকার লোক দেখতে আসে, বাছুরগুলো যেন সুস্থ থাকে তার জন্য সকলের দোয়া কামনা করেন তিনি।
প্রাণীসম্পদ প্রদর্শনী মেলায় গবাদিপশু যেমন- গরু, ছাগল, ভেড়া, ঘোড়ার পাশাপাশি পাখি, আধুনিক পদ্ধতিতে পশু-পাখির খাবার তৈরি প্রদর্শন, গাভির দুধ থেকে পনির-দই সহজে তৈরি করার যন্ত্র প্রদর্শন, পশু-পাখি ঔষধ ও ভ্যাকসিন প্রয়োগ পদ্ধতি প্রদর্শন করা হয়।
কয়েকজন দর্শনার্থী বলেন, মেলায় এসে দেখতে পেলাম একটি গাভীর তিনটি বাছুর। জীবনে প্রথম দেখলাম, দেখে আনন্দ লাগলো। তাই আমি ও আমার বন্ধুরা বাছুরগুলোর ছবি তুললাম।
উপজেলা  প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. ফয়জুর রহমান বলেন, পানিসম্পদ অধিদপ্তরের আওতায় এই মেলার আয়োজন করা হয়। মেলার প্রধান লক্ষ্য হলো- যারা খামারী আছে, সাধারণ মানুষ আছে তাদের উদ্বুদ্ধ, উৎসাহ করা। মেলায় বিভিন্ন ক্যাটাগরি প্রদর্শন করা হয়েছে। আমরা এটা গাভী থেকে একটি বাছুরই আসা করি। কিন্তু মেলায় দেখলাম একটি গাভীর তিনটি বাছুর। এমন ঘটনা অস্বাভাবিক না হলেও বিরল।