নালিতাবাড়ী

ব্যবহারিক পরীক্ষা নিয়ে, দেয়া হলো ব্যবহারিক নম্বর।

  স্বাধীন বাংলা নিউজ ২৪ মে ২০২৩ , ৪:১১ পিএম অনলাইন সংস্করণ

ব্যবহারিক পরীক্ষা নিয়ে, দেয়া হলো ব্যবহারিক নম্বর।



ব্যবহারিক পরীক্ষা নিয়ে, দেয়া হলো ব্যবহারিক নম্বর।
আন্ধারুপাড়া উচ্চ বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের হাতে কলমে ব্যবহারিক পরীক্ষা নেয়া হয় আজ। ব্যবহারিক করার পর যার যার দক্ষতার উপর নম্বর প্রদান করা হয়। নালিতাবাড়ী এই প্রথম বারের মত এই উদ্যোগ গ্রহন করা হয়। এই উদ্যোগে খুশি শিক্ষার্থী ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহঃপ্রধান শিক্ষক ও অন্যান্যরা। 
বিদ্যালয়ের আইসিটি শিক্ষক অরুপ দেবনাথ কমল বলেন যে, আইসিটি বিষয়ে ২৫ নম্বর ব্যবহারিক রয়েছে তার নম্বর বোর্ডে দিয়ে দেয় কেন্দ্র থেকে, যা কোন মূল্যায়ন ছাড়াই, কেন্দ্রে কোন ব্যবহারিক পরীক্ষা হয়না।তাই আমি মনে করি করি এর ব্যবহারিক পরীক্ষা হওয়া প্রয়োজন। তাই আমি আমার বিদ্যালয়ে চালু করলাম এবং আগীমিতে কেন্দ্রে যেন নিতে পারি তারজন্য চেষ্টা করবো। প্রতিটি বিদ্যালয় যদি আইসিটি সহ বিজ্ঞানের প্রতিটি বিষয়ে সরাসরি হাতে কলমে পরীক্ষা নিয়ে নম্বর প্রদান করে তাহলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।
বর্তমানে শুধু ব্যবহারিক খাতার মধ্যে যে পরীক্ষা এর ধারাবাহিকতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে হাতে কলমে শিক্ষার কোন বিকল্প নেই। প্রতিটি বিদ্যালয়ে সরকার অনেক টাকার বিজ্ঞান সরঞ্জাম দিয়েছে যা ব্যবহার করতে হবে সবার।
এদিকে এমন উদ্যোগকে সবাই স্বাগত জানিয়েছে।