নালিতাবাড়ী

ভারত থেকে নালিতাবাড়ীতে শুকনা মরিচ

  স্বাধীন বাংলা নিউজ ১৫ জুলাই ২০২৩ , ৯:০৮ পিএম অনলাইন সংস্করণ

ভারত থেকে নালিতাবাড়ীতে শুকনা মরিচ



শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথম বারের মতো ভারত থেকে বাংলাদেশে এলো আমদানি করা দেড়টন (১৫০০ কেজি) শুকনা মরিচ। শনিবার (১৫ জুলাই) সকালে ভারতীয় এক ট্রাক ভর্তি শুকনা মরিচ নাকুগাঁও স্থলবন্দরে এসে পৌঁছায়।

সুত্র জানায়, দেশের অন্যতম বৃহৎ নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আগে ১৯ টি পণ্য আমদানির অনুমোদন থাকলে এখানে নতুন করে আরো একটি পণ্য যোগ হলো শুকনা মরিচ। এ বন্দর দিয়ে ব্যবসায়ীরা প্রথমে কয়লা ও পরে পাথর আমদানি করেন। বর্তমানে শুধুমাত্র পাথর আমদানি চলমান থাকলেও শনিবার নতুন করে যোগ হলো শুকনা মরিচ আমদানি করা।
আমদানিকারক প্রতিষ্ঠান সোহেল ট্রেডার্সের সত্তাধীকারি হাফিজুর রহমান জুয়েল বলেন, নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আমি প্রথমবারের মতো দেড়টন শুকনা মরিচ আমদানি করলাম। যদি লাভের মুখ দেখি তাহলে পরবর্তীতে আরো বেশি করে কাঁচা মরিচসহ শুকনা মরিচ ও অন্যান্য বৈধপণ্য আমদানি করবো।
নাকুগাঁও স্থলবন্দরের আমদানি রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, আমাদের এ বন্দর দিয়ে আমদানি যোগ্য পন্যের মধ্যে আজ যোগ হলো শুকনা মরিচ। আমার ব্যবসায়ীরা আরো নতুন নতুন পণ্য আমদানি করতে আগ্রহী আছি। সরকারি সহযোগিতা পেলে আমরা এ বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি করতে পারবো৷ তিনি আরো বলেন, এ বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি করার জন্য আমরা ইতোমধ্যে এলসি দিয়েছি। এছাড়াও সুপারি, শুটকি মাছ ও ফলমূল আমদানির পরিকল্পনা আছে আমাদের।
এ বিষয়ে নাকুগাঁও স্থলবন্দরের সহকারী পরিচালক (এডি) পার্থ ঘোষ বলেন, এ বন্দর দিয়ে আজ পরীক্ষামুলকভাবে ব্যবসায়ীরা দেড়টন শুকনা মরিচ আমদানি করেছেন। এই বন্দরে ব্যবসায়ীরা সকল বৈধপণ্য আমদানি করতে পারবেন। তাই কাঁচা মরিচসহ সকল বৈধপণ্য আমদানি করতে সরকারিভাবে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।