নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে নানা আয়োজনে বিশ্ব ডিম দিবস

  স্বাধীন বাংলা নিউজ ১৪ অক্টোবর ২০২৩ , ২:৪৩ এএম অনলাইন সংস্করণ

আজ বিশ্ব ডিম দিবস। ডিমের গুণগতমান সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে শুক্রবার (১৩ অক্টোবর) বিশ্বব্যাপী ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হয়েছে । দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডিমে পুষ্টি ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি’।

শেরপুরের নালিতাবাড়ীতে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের যৌথ উদ্যোগে এই দিবসটি পালন করেন। এ উপলক্ষে উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের সমশ্চুড়া আশ্রয়ন কেন্দ্রে পুর্নবাসিত ৯১টি পরিবারের মাঝে ডিম বিতরন করে থাকেন।

বিশ্ব ডিম দিবস

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খৃষ্টফার হিমেল রিছিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের ভ্যাটেনারী সার্জন ডাক্তার আবু সায়েম, পোড়াগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রিন্সিপাল জামাল উদ্দিন সহ ইউপি সদস্যগণ।

অনুষ্ঠানে ডিমের পুষ্টিগুণ নিয়ে অলোচনা করেন অতিথিরা –
ডিমকে বলা হয়ে থাকে পরিপূর্ণ খাদ্য। সারা পৃথিবীতে মাত্র কয়েকটি খাদ্যকে ‘সুপার ফুড’ হিসেবে আখ্যা দেওয়া হয়- যার মধ্যে ডিম অন্যতম। বর্তমানে বাংলাদেশে ডিমের বাৎসরিক প্রাপ্যতা মাথাপিছু ১৩৫টি, গত বছর এই সংখ্যা ছিল ১৩৬টি।


১৯৯৬ সালে অনুষ্ঠিত আইইসি ভিয়েনা কনফারেন্স থেকে দীর্ঘ ২৭ বছর ধরে বিশ্বব্যাপী চলছে একটি ইতিবাচক ক্যাম্পেইন। যার মধ্যদিয়ে বিশ্বের মানুষের পুষ্টি চাহিদা পূরণে ডিমের প্রয়োজনীয়তার বার্তাটি সবার কাছে পৌঁছে দেওয়া হচ্ছে- প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবারে বিশ্বজুড়ে উদযাপিত হয় ‘বিশ্ব ডিম দিবস’।