নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে রঙিন ফুলকপি চাষ,বাম্পার ফলনের সফলতায় আনন্দিত কৃষি অফিস

  স্বাধীন বাংলা নিউজ ২৮ জানুয়ারী ২০২৩ , ৩:৩০ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে রঙিন ফুলকপি চাষ,বাম্পার ফলনের সফলতায় আনন্দিত কৃষি অফিস



নালিতাবাড়ীতে রঙিন ফুলকপি চাষ, বাম্পার ফলনের সফলতায় আনন্দিত কৃষি অফিস। 

শেরপুরের নালিতাবাড়ী  উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের মোহাম্মদ আলী নামে এক কৃষক প্রথমবার রঙিন ফুলকপি চাষ করে বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে খুশি। তার এমন সফলতা দেখে রঙিন ফুলকপি চাষে আগ্রহী হচ্ছেন স্থানীয় কৃষকরাও। রঙিন এ ফুলকপিতে স্বাস্থ্যের জন্য অনেক উপকারী ভিটামিন ছাড়াও রয়েছে ক্যারোটিন ও এন্টিঅক্সিডেন্ট। 
উপজেলা কৃষি অফিসার আলমগীর কবীর   জানান, দেখতে হলুদ ও বেগুনি রংয়ের ‘রঙিন’ ফুলকপির বাংলাদেশে চাষাবাদ শুরু হয় ২০২১ সালে। ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিরতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় প্রথমবার নন-ক্রিপার জাতীয় সবজি চাষ প্রদর্শনী মাঠে ‘উন্নত জাত ব্যবহার ও পরিবেশ বান্ধব কৌশল’ ব্যবহার প্রয়োগ করে উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এবং সহযোগিতায় চারা এনে ৩৩শতাংশ জমিতে রঙিন ফুলকপি চাষ করে নালিতাবাড়ী উপজেলার কৃষি অফিসার আলমগীর কবীর এর সার্বিক দিক নির্দেশনা এবং সহযোগিতায়  চমক দেখিয়েছন মহাম্মদ আলী ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনোয়ার হোসেন বলেন কৃষক মোহাম্মদ আলী শাকসবজি চাষে খুবই আগ্রহী,তার আগ্রহ দেখে আমাদের আলমগীর কবীর স্যার তাকে বেছে নিয়েছিলেন। প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করে লাভের মুখ দেখতে পেয়েছেন। তার দেখাদেখি স্থানীয় অনেক কৃষকই এখন রঙিন ফুলকপি চাষে আগ্রহী হয়ে উঠছেন।আমাদের সাথে যোগাযোগ করে যাচ্ছেন।  আমরা কৃষকদের সবসময় নিয়মিত পরামর্শ দিয়ে থাকি এবং পাশে সব সময় আছি। মাঠ কর্মকর্তারাও মাঠে গিয়ে নিয়িমিত পরামর্শ দিচ্ছেন। ফুলকপি পুষ্টিগুণে সমৃদ্ধ একটি সবজি। বিশেষ করে ফুলকপিতে ভিটামিন সি, ই, কে, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ রয়েছে। এটি ক্যানসার প্রতিরোধেও কাজ করে থাকে।
কৃষক মোহাম্মদ আলী বলেন মজার ব্যাপার হলো রঙিন এসব ফুলকপি দেখতে প্রতিদিনই এলাকার কৃষকসহ সাধারণ মানুষ আমার জমিতে ভিড় করছেন। কেউ নিচ্ছেন চাষের পরামর্শ আবার কেউ কেউ তুলছেন ছবি। কেউবা আসছেন বাগানে রঙ্গিন কপি কিনতে। তাছাড়া বাজারে নেওয়া মাত্রই বিক্রি হয়ে যায় এসব রঙিন ফুলকপি।