নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে আশা জাগাচ্ছে বোরো।

  স্বাধীন বাংলা নিউজ ১৬ ফেব্রুয়ারী ২০২৩ , ৯:২০ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে আশা জাগাচ্ছে বোরো।



নালিতাবাড়ীতে আশা জাগাচ্ছে বোরো।
বোরো ধান চাষের এখন ভরা মৌসুম চলছে। বীজতল তৈরি কাজ শেষ , রোপণের কাজ করছেন কৃষকরা। বাজারে ধানের দাম বেশি থাকায় কৃষকদের মধ্যে বোরো আবাদে আগ্রহ তৈরি হয়েছে। কিন্তু সেই আগ্রহে বাদ সেধেছে সেচ, সার বীজ কীটনাশকসহ সব কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি।
 
সরকারও এ বছর বোরোর উৎপাদন বাড়াতে আগ্রহী। দেশে খাদ্যশস্যে উৎপাদন বাড়িয়ে উল্লেখযোগ্য মজুত গড়ে তোলা গেলে অর্থনীতির জন্য তা স্বস্তিদায়ক হবে। এ কারণে কৃষি মন্ত্রণালয় বোরো ধানের আবাদ ও উৎপাদন বাড়ানোর জন্য চলতি মৌসুমে চার ক্যাটাগরিতে প্রায় ১৭০ কোটি টাকার প্রণোদনা দিয়েছে। সারা দেশের ২৭ লাখ কৃষক এ প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার পেয়েছেন। 
 সারা দেশে তীব্র শীত ও কুয়াশায় চাষির বীজতলার খুব একটা ক্ষতি হয়নি। কৃষকদের অভিজ্ঞতার এই ফসল বোরোতে বড় সফলতা আনবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা। এ বছর সারা দেশে ৪৯ লাখ ৭৭ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই জমি থেকে ২ কোটি ১৫ লাখ টন বোরো উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। যা অন্যান্য বছরের থেকে সর্বোচ্চ। 
দেশে গত ২০২১-২২ অর্থবছরে ৪৯ লাখ ৫১ হাজার হেক্টর জমিতে বোরো ধানের উৎপাদন হয়েছে ২ কোটি ৯ লাখ টন। এ বছর লক্ষ্যমাত্রা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ২ কোটি ১৫ লাখ টন। যদিও উৎপাদন এর চেয়ে বেশি হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বরাত দিয়ে কৃষি মন্ত্রণালয় বলছে, এরই মধ্যে (৭ ফেব্রুয়ারি পর্যন্ত) দেশে ২ লাখ ৭২ হাজার হেক্টর জমিতে বোরোর বীজতলা করা হয়েছিল। যেখানে এ বছর বীজতলা করার লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪২ হাজার হেক্টর। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে এবছর কৃষক ৩০ হাজার হেক্টর বেশি জমিতে বোরোর বীজতলা করেছে। বীজতলায় অগ্রগতি প্রায় ১১২ শতাংশ। এতেই ধারণা করা যায়, এ বছর বোরো আবাদের প্রতি কৃষকের আগ্রহ বেড়েছে।
শেরপুরের নালিতাবাড়ীর কৃষি সম্প্রসারণ অফিসার আনোয়ার হোসেন বলেন এখন অব্দি ২২হাজার ২শ১০ হেক্টর জমিতে বোরো আবাদ হচ্ছে এই উপজেলায়।আরও কিছু বাড়তে পারে। আমাদের লক্ষ্য এবার কৃষকদের অধিক ফলনের জন্য সর্বোচ্চ সহযোগিতা করে সরকারের লক্ষ্য এচিভ করা।আমাদের কৃষি অফিসার আলমগীর কবীর স্যার আমাদের সেই ভাবেই দিকনির্দেশনা দিচ্ছেন এবং কৃষকদের জন্য আমরা সব সময় মাঠে কাজ করছি।