নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে ধান চাষে জাতীয় পতাকা।

  স্বাধীন বাংলা নিউজ ২৯ মার্চ ২০২৩ , ১:৩৪ এএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে ধান চাষে জাতীয় পতাকা।



নালিতাবাড়ীতে ধান চাষে জাতীয় পতাকা।    
কৃষি প্রধান দেশ বাংলাদেশ এবং কৃষি দিয়েই সমৃদ্ধ অনেকটা বাংলাদেশের অর্থনীতি প্রেক্ষাপট। বিশ্বজুড়ে অনেকটা কৃষিপ্রধান দেশ হিসেবেই পরিচিত এই দেশ। তাই কৃষকরা হয়তো দেশের পতাকার আদলেই যেনো সাজিয়ে নিচ্ছে নিজের ধানের ফসলকে। ঠিক এমনটাই হয়েছে শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার রুপনারায়ণকুড়া ইউনিয়নের দেবীপুর এলাকায়। 
এক কৃষক ধানের ফসলকে রুপ দিয়েছেন লাল সবুজের জাতীয় পতাকার আদলে। ফসলের দিকে তাকালেই মনে হচ্ছে এ যেনো এক টুকরো বাংলাদেশ।
পৃথিবীর অন্যান্য দেশ যেখানে দেউলিয়ার জাতাকলে কোণঠাসা সেখানে বাংলাদেশ কৃষি দিয়েই অনেকটা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়ে উঠছে। ঐ ফসলের সরজমিনে ২৯ মার্চ বুধবার গিয়ে জানা যায়, ব্যবসায়ী রনিজত সাহা,পিতাঃ সতীশ চন্দ্র সাহা শখ বসত এই পতাকার আদলে ফসলটি ফলেন। আর ও অনেক আগে থেকেই জাতীয় পতাকার রুপে ফসলটি তিনি করতে চেয়েছিলেন কিন্তু লাল রঙের ধানের প্রজাতি না থাকায় তিনি তা বাস্তবায়ন করতে পারে নি কিন্তু এই বলে তার শখ পুরণে তিনি থেমে থাকে নি চারিদিকে সবুজ ফসলে মাঝখানে বেগুনি রঙের ধানের প্রজাতি দিয়ে তিনি সবুজের বুকে লাল বৃত্তটির রুপ দেন। বেগুনী রঙের প্রজাতির ধান দিয়ে ফসলটি করলে ও দূর থেকে অনেকটা সবুজের বুকে লাল বৃত্তের জাতীয় পতাকার রুপেই সেটি শোভা পাচ্ছে। ধানের এই ফসলটি দেখার জন্য প্রতিদিন সেখানে মানুষের ভীড় জমছে এবং সেই জমির সঙ্গে ফটোগ্রাফিতে ব্যস্ত সময় পাড় করছেন অনেকেই। সেই ব্যবসায়ী রনজিৎ সাহা আরও বলেন, শখ পূরণে এই ফসলটি করেছি কিন্তু এটা করাতে এতো আলোড়ন সৃষ্টি হবে এটা ভাবিনি। তবে এতে আমি খুব আনন্দিত।

এ নিয়ে নালিতাবাড়ী উপজেলার কৃষি কর্মকর্তা আলমগীর কবীর বলেন আমাদের কৃষকদের দেশ প্রেমের অন্যান্য সাক্ষী এই জাতীয় পতাকার রুপ। স্মার্ট বাংলাদেশে  এগিয়ে যাবে আমাদের কৃষি, কৃষক। সেই সাথে ব্যবসায়ী ও কৃষক রনজিৎ সাহা কে অভিনন্দন ও  ধন্যবাদ জানাই এমন সুন্দর উদ্যোগ নেওয়ার জন্য।