নালিতাবাড়ী

দশম গ্রেডের দাবীতে নালিতাবাড়ীতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন

  স্বাধীন বাংলা নিউজ ২৮ সেপ্টেম্বর ২০২৪ , ২:১৫ পিএম অনলাইন সংস্করণ

দশম গ্রেডের দাবীতে নালিতাবাড়ীতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন

শাহাদত তালুকদার,নালিতাবাড়ী(শেরপুর)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবীতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

২৮সেপ্টেম্বর শনিবার সকালে উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দের আয়োজনে উপজেলা পরিষদের সামনে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন দশম গ্রেডের বাস্তবায়ন পরিষদের কেন্দ্রীয় প্রধান সমন্বয়ক মাহবুবুর রহমান চঞ্চল, নালিতাবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাসুদ কবির , সাধারণ সম্পাদক ফরিদ আহাম্মদ, শিক্ষক  তরিকুল ইসলাম, সুস্মিতা সরকার, খাদিমুল ইসলাম,ফিরুজ আল মামুন, মেহেদী হাসান সুমন, আবুল কালাম আজাদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দশম গ্রেড প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের যৌক্তিক দাবী। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি প্রাথমিকের সহকারী শিক্ষকদের জন্য বেতন স্কেল ১৩তম থেকে ১২তম গ্রেড করার প্রস্তাব দিয়েছে। এটা একটা প্রহসন, আমরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে যোগ্যতার প্রয়োজন হয় স্নাতক সমমান, অথচ বেতন গ্রেড ১৩তম। স্নাতক সম্পন্ন করে নিয়োগ পাওয়া প্রাথমিকের শিক্ষকেরা কেন দশম গ্রেড পাবেন না।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, ২০১৫ সালের বেতন স্কেল ও বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শিক্ষকদের ১৩তম গ্রেডে থেকে স্বাভাবিক জীবনমান বজায় রাখতে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীত করার মাধ্যমে এর কিছুটা সমাধান সম্ভব।