নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে খড়ায় হুমকীর মুখে প্রকৃতি ও জীবন: বৃষ্টির জন্য নামাজ।

  স্বাধীন বাংলা নিউজ ২২ অগাস্ট ২০২২ , ৪:১৬ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে খড়ায় হুমকীর মুখে প্রকৃতি ও জীবন: বৃষ্টির জন্য নামাজ।



নালিতাবাড়ীতে খড়ায় হুমকীর মুখে প্রকৃতি ও জীবন: বৃষ্টির জন্য নামাজ।
নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধিঃ    
বর্ষা পেড়িয়ে শরৎকাল শুরু হলেও দেখা মিলছে না কাঙ্খিত বৃষ্টির। প্রচন্ড তাপদাহে অতীষ্ঠ জনজীবন আর ফেটে চৌচির মাঠ-ঘাট। তাই মহান রবের কাছে বৃষ্টি প্রার্থনা করে ইস্তেস্কার নামাজ আদায় করেছেন শেরপুরের নালিতাবাড়ীর মুসল্লীরা।
সোমবার (২২ আগস্ট) সকাল দশটায় শহরের চরপাড়া মহল্লায় শতশত মুসল্লি সমবেত হয়ে চরপাড়া ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করেন তারা। নামাজের ইমামতি করেন নালিতাবাড়ী মার্কাজ মসজিদের খতিব মুফতি ওবায়দুর রহমান।
তথ্যমতে, নালিতাবাড়ী উপজেলায় চলতি মৌসুমে এ পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে মাত্র ১০৮ মিলিমিটার। গত বছরের আমন মৌসুমেও যার পরিমাণ ছিল ৫০০ মিলিমিটার। সে হিসেবে বৃষ্টিপাতের পরিমাণ এবার প্রায় পাঁচ ভাগের এক ভাগে নেমে এসেছে। ফলে প্রকৃতিতে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। ৩৭ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা উঠায় অতীষ্ঠ হয়ে পড়েছে জনজীবন থেকে প্রাণীকূল। ফেটে চৌচির হয়ে গেছে মাঠ-ঘাট। এতাবস্থায় ফসল রক্ষায় স্থানীয় কৃষি বিভাগ থেকে কৃত্রিম সেচের পরামর্শ দেওয়া হচ্ছে চাষীদের। অন্যদিকে বৃষ্টির মৌসুমে কাঙ্খিত বৃষ্টির দেখা না মেলায় তা আল্লাহর অসন্তুষ্টির কারণ হিসেবে দেখছেন ধর্মপ্রাণ মানুষেরা। তাই মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে প্রকৃতি ও জীবন রক্ষায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ ‘ইস্তেস্কার নামাজ’ আদায় করেছেন মুসল্লীরা। 
উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবীর জানিয়েছেন, প্রচন্ড তাপদাহ আর খড়ার কারণে আমনের আবাদ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যতিও আমরা খড়া মোকাবেলায় কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। সঠিকভাবে সঠিক সময়ে আমনের আবাদ ঘরে তুলতে না পারলে পরবর্তীতে সরিষা আবাদেও এর প্রভাব পড়বে।