নালিতাবাড়ী

ফেসবুকে ফেক একাউন্টে অতিষ্ঠ সম্মানি ব্যক্তিরা

  স্বাধীন বাংলা নিউজ ২২ ফেব্রুয়ারী ২০২২ , ৪:১০ পিএম অনলাইন সংস্করণ

ফেসবুকে ফেক একাউন্টে অতিষ্ঠ সম্মানি ব্যক্তিরা



ফেসবুকে ফেক একাউন্টে অতিষ্ঠ সম্মানি ব্যক্তিরা।
  স্বাধীন বাংলা নিউজঃ  
নেট দুনিয়ায় দ্রুতই বাড়ছে সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা। প্রযুক্তির কল্যাণে যোগাযোগ ব্যবস্থা এখন হাতের মুঠোয়। প্রযুক্তির সহজলভ্যতার কারণে একদিকে যেমন বেড়ে চলছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, সেসঙ্গে পাল্লা দিয়ে জ্যামিতিক হারে বাড়ছে সাইবার অপরাধও। ফেসবুক, মেসেঞ্জার, টেলিগ্রাম, ভাইভার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টুইটার, স্নাপচ্যাট, লিঙ্কডইন, ইমো, টিকটক, ইউটিউবসহ জনপ্রিয় সব অ্যাপের মাধ্যমে চলছে তথ্যের আদান-প্রদান।
সামাজিক যোগাযোগে অপরাধের অন্যতম মাধ্যম হলো ফেসবুক। এই মাধ্যমটি বর্তমানে সবার একটা প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে, এই প্লাটফর্মকে ব্যবহারকারীরা খারাপ এবং ভালো দুটো কাজেই ব্যবহার করছে। যেহেতু বিশাল একটি জনগোষ্ঠী এ মাধ্যমটি ব্যবহার করছে তাই সেখানে অপরাধ হওয়ার আশঙ্কাও বেশি। নেট দুনিয়ায় অবাধ বিচরণের সুবাদে একটি চক্র ফেসবুককে ব্যবহার করছে নিজেদের অপকর্মের হাতিয়ার হিসেবে।এবং সম্মানিত ব্যক্তিদের নিয়ে বাজে মন্তব্য করে হেয় প্রতিপন্ন করে চলছে। 
 স্মার্টফোন এবং ইন্টারনেটের স্বল্পমূল্যের সুবিধায় ‘ফেসবুক’ এখন সবার আয়ত্তে। এই সুযোগে সাইবার বুলিং, ব্যক্তিগত ও অফিশিয়াল আইডি বা পেজ হ্যাক করে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড, আপত্তিকর স্ট্যাটাস, যৌন হয়রানি, পর্নোগ্রাফি, গুজবসহ আরও অনেক অপরাধ সংঘটিত হচ্ছে এ মাধ্যমে। এ ছাড়া সাম্প্রতিক সময়ে ‘ফেক আইডি’র মাধ্যমে ভয়ঙ্করভাবে বাড়ছে এ হয়রানি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারীরা এবং সমাজের সম্মানিত ব্যক্তিরা। আইনের কাছে গিয়েও সহজে মিলছে না প্রতিকার। মেয়ে বা পুরুষের নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) ফেক অ্যাকাউন্ট খুলে প্রতারণা ও হয়রানি করছে একটি চক্র। তা আমরা 
স্থানীয় ভাবে লক্ষ্য করে যাচ্ছি।    
স্থানীয় ভাবে এমন অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আগ্রহ প্রকাশ করেছেন নালিতাবাড়ী থানা পুলিশ।