নকলা

নখলা ফ্রেন্ডস ক্লাব’র ইসলামীক আলোচনা,ইফতার দোয়া মাহফিল

  স্বাধীন বাংলা নিউজ ১০ এপ্রিল ২০২২ , ৩:৫৭ পিএম অনলাইন সংস্করণ

নখলা ফ্রেন্ডস ক্লাব’র ইসলামীক আলোচনা,ইফতার দোয়া মাহফিল



নখলা ফ্রেন্ডস ক্লাব’র ইসলামীক আলোচনা,ইফতার দোয়া মাহফিল
নিজস্ব প্রতিনিধি: হাসান মিয়া (স্বাধীন বাংলা নিউজ ডেস্ক)
শেরপুর জেলার ঐতিহ্যবাহী ‘নখলা ফ্রেন্ডস ক্লাব’র (বর্তমান নকলা)-এর উদ্যোগে ইসলামীক আলোচনা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (৯ এপ্রিল) বিকেলে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের দ্বিতীয় তলায় নখলা ফ্রেন্ডস ক্লাবের চেয়ারম্যান এইচ.এম আরিফুল ইসলাম রাশেদের সভাপতিত্বে এ আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এ ইসলামিক আলোচনায় স্বাগত বক্তব্য শেষে রোজার ফজিলত ও রোজাদারের মর্যাদা বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নখলা ফ্রেন্ডস ক্লাবের চেয়ারম্যান এইচ.এম আরিফুল ইসলাম রাশেদ, মুসলিম হিসেবে রমজান মাসে করণীয় ও বর্জনীয় বিষয়াবলী এবং রমজানের পবিত্রতা রক্ষায় করণীয় গুণাবলী নিয়ে আলোচনা করেন হাফেজ মাওলানা আব্দুর রশিদ, রোজার ফজিলত ও রোজাদারের মর্যাদা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ধুকুড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল জলিল, তারাবি নামাজের রাকাত কম-বেশি নিয়ে বিভিন্ন মাজহাবের আলেমগনদের মাঝে মতানৈক্য নিরসনে সঠিক ইবাদতের গুরুত্বারূপ করে বক্তব্য রাখেন নকলা শহরের জোড়াব্রীজপাড় আহলে হাদিস জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল কাদির, মুসলিমদের রোজা ও বিধর্মীদের উপবাসের পার্থক্য ও তাৎপর্য, সাদৃশ্য-বৈসাদৃশ্য, কোরআন হাদিসের আলোকে রোজার আমল সমূহ, রমজানের রোজা শুরু ও শেষ করার ক্ষেত্রে ইসলামি বিধান সমূহ এবং এ সম্পর্কিত বর্তমান ফিরকা পরিহারে অবশ্য পালণীয় দিকসমূহ ও রমজানের রহমত, বরকত ও মাগফিরাত হাসিলে করণীয় ও রমজান পরবর্তী বাস্তব জীবন-যাপন পদ্ধতি কেমন হওয়া উচিত তা নিয়ে আলোচনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি আব্দুল জলিল কাসেমী, রমজানে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কারো সার্বিক পরিবর্তন হলে তা দেখে হাসি-ঠাট্রা করা এবং রমজান পেয়েও গুনাহ মাফ করতে নাপারর পরিণতি বিষয়ে আলোচনা করেন ক্লাবটির মহাসচিব মো. আল-আমিন সেলিমসহ অনেকে রমজানের রোজা, ইফতার ও সাহরিসহ বিভিন্ন ফজিলত বিষয়ক আলোকপাত করেন।
এসময় বীর মুক্তিযোদ্ধা আব্দুল জুব্বার, নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) ইসকান্দার হাবিব, সমাজসেবক খন্দকার জাকির হোসেন (ফারুক), বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোশাররফ হোসেন সরকার বাবু, বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সদস্য ও প্রেস ক্লাবের সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, ক্লাবের যুগ্ম সম্পাদক ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মো. দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেন, দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিন, নখলা ফ্রেন্ডস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. হাবিজুল ইসলাম হযরত, দপ্তর সম্পাদক মো. রুবেল মিয়া, প্রচার সম্পাদক মো. হুমায়ূন কবীর, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. রুকনুজ্জামান রতন, পরিকল্পনা বিষয়ক সম্পাদক মো. সুলতান মাহমুদ, নির্বাহী সদস্য হাফেজ মাওলানা মো. আব্দুর রশিদ, হাফেজ মো. জাকির হোসেন ও মো. শাকিল আহম্মেদসহ নখলা ফ্রেন্ডস ক্লাবের অন্যান্য নেতৃবৃন্দ, এস.কে নেটওয়ার্কের প্রোপাইটর মো. খাইরুল ইসলামসহ বিভিন্ন মসজিদের ইমাম-খতিব ও ধর্মপ্রাণ স্থানীয় রোজাদারগন উপস্থিত ছিলেন।
আলোচনার পরে তথা ইফতারের পূর্ব মুহুর্তে সমগ্র মুসলিম জাহানের শান্তি কামনায় উপস্থিত সকলকে সাথে নিয়ে বিশেষ মোনাজাত পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি আব্দুল জলিল কাসেমী।
পরে সঠিক সময়ে সবাই একসাথে বসে উন্নত মানের খাবার দ্বারা ইফতার করেন। সব শেষে নকলা প্রেস ক্লাব অফিসে নখলা ফ্রেন্ডস ক্লাবের চেয়ারম্যান এইচ.এম আরিফুল ইসলাম রাশেদের সভাপতিত্বে নখলা ফ্রেন্ডস ক্লাবের উন্নয়ন মূলক কর্মকান্ড বিষয়ক ও আগামী ঈদুল ফিতরে তাদের সম্ভাব্য কার্যক্রম নিয়ে এক জরুরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।