নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে উপজেলা পর্যায়ে জাতীয় পরিসংখ্যান দিবস২০২৩পালিত।

  স্বাধীন বাংলা নিউজ ২৮ ফেব্রুয়ারী ২০২৩ , ১২:৪১ এএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে উপজেলা পর্যায়ে জাতীয় পরিসংখ্যান দিবস২০২৩পালিত।



নালিতাবাড়ীতে উপজেলা পর্যায়ে জাতীয় পরিসংখ্যান দিবস২০২৩পালিত।
নালিতাবাড়ী উপজেলায় জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৩ পালিত হয়েছে। এ বছর জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করা হয়। দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল “পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ণ, স্মার্ট বাংলাদেশ গঠন”।
সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় উপজেলা হল রুমে প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের যৌথ আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।
সহকারী কমিশনার ভূমি ইফফাত জাহান তুলি সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওয়াজ কুরুনি, নালিতাবাড়ী থানার ওসি এমদাদুল হক, পরিসংখ্যান তদন্তকারী কর্মকর্তা,ইউনিয়নের চেয়ারম্যান, সাংবাদিক, অন্যান্য কর্মকর্তা আলোচনা সভায় অংশ গ্রহণ করেন।
এসময় বক্তারা বলেন, পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্ত ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ব্যক্তি পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পরিসংখ্যানের সঠিক তথ্য জানা দরকার। উপজেলা পর্যায়ের পরিসংখ্যান দপ্তরগুলো মাননীয় প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় সরকারি পরিসংখ্যানকে অধিকতর জনকল্যাণমুখী ও মানুষের দেরারগোড়ায় পৌঁছে দিতে এবং সরকারের লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে। 
বক্তব্য শেষে আলোচনায় অংশগ্রহণকারী উপস্থিত সকলকে নিয়ে একটি সচেতনতামূলক র‌্যালি করা হয়। 
উল্লেখ্য: ১৯৭৪ সালের ২৬ আগস্ট বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন চারটি পরিসংখ্যান সংস্থাকে এক করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি উদযাপনের অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরবর্তীতে ২০২১ সাল থেকে জাতীয়ভাবে ২৭ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।