বাংলাদেশ

গরুর মাংস,খাসির মাংস,ব্রয়লার কেজি কত করে বিক্রি হবে রোজার প্রথম দিন থেকে.

  স্বাধীন বাংলা নিউজ ২৩ মার্চ ২০২৩ , ৬:৫২ পিএম অনলাইন সংস্করণ

গরুর মাংস,খাসির মাংস,ব্রয়লার কেজি কত করে বিক্রি হবে রোজার প্রথম দিন থেকে.



গরুর মাংস,খাসির মাংস,ব্রয়লার কেজি কত করে বিক্রি হবে রোজার প্রথম দিন থেকে.
রমজান মাসে সাধারণ মানুষের পুষ্টি চাহিদা পূরণে রাজধানীতে ‘সূলভমূল্যে’ ডিম, দুধ, মাংস বিক্রির উদ্যোগ নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে প্রথম রোজার দিন থেকে রাজধানীর ২০টি পয়েন্টে এ বিক্রি কার্যক্রম শুরু হবে, চলবে ২৮ রমজান পর্যন্ত।
এ প্রসঙ্গে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সাংবাদিকদের জানান, আগামীকাল বিকাল ৩টায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম আনুষ্ঠানিকভাবে বিক্রি কার্যক্রম উদ্বোধন করবেন। তবে বিক্রি কার্যক্রম শুরু হবে প্রথম রোজার দিন থেকে। যা চলবে ২৮ রমজান পর্যন্ত।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে: এবার রমজান মাসে গরুর মাংস প্রতি কেজি ৬৪০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৯৪০ টাকা, ড্রেসড (চামড়া ছাড়া) ব্রয়লার প্রতি কেজি ৩৪০ টাকা, দুধ প্রতি লিটার ৮০ টাকা এবং ডিম প্রতিটি ১০ টাকা মূল্যে বিক্রয় করা হবে।
জানা গেছে: প্রতিটি ভ্যানে প্রতিদিন ১০০ কেজি গরুর মাংস, ২৫ কেজি খাসির মাংস, ৫০ কেজি ড্রেসড ব্রয়লার এবং ২০০ লিটার দুধ বিক্রি করা হবে। একজন ক্রেতা সর্বোচ্চ ১ কেজি গরুর মাংস, ১ কেজি খাসির মাংস, ১ কেজি ড্রেসড ব্রয়লার, ২ লিটার দুধ এবং ১ ডজন ডিম কিনতে পারবেন।
গত বছর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ‘সূলভ মূল্যে’ ডিম, দুধ, মাংস বিক্রি কার্যক্রম শুরু করে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধগতির ছোয়া লেগেছে এখানেও। খাসির মাংসে সর্বোচ্চ ১৪০ এবং গরুর মাংসে দাম বাড়তি ধরা হয়েছে ৯০ টাকা। গতবছর গরুর মাংস প্রতি কেজি ৫৫০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৮০০ টাকা, ড্রেসড ব্রয়লার মাংস প্রতি কেজি ২০০ টাকা, পাস্তুরিত তরল দুধ প্রতি লিটার ৬০ টাকা এবং ডিম প্রতি হালি ৩০ টাকায় বিক্রি করেছিলো প্রাণিসম্পদ অধিদপ্তর।
যেসব স্থানে বিক্রি হবে: সচিবালয়সংলগ্ন আবদুল গণি রোড, খামারবাড়ি, মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি, মিরপুর ষাট ফুট রাস্তা, আজিমপুর মাতৃসদন, পুরান ঢাকার নয়াবাজার, আরামবাগ, নতুন বাজার, মিরপুরের কালশী, খিলগাঁও রেলগেট, নাখালপাড়ার লুকাস মোড়, সেগুনবাগিচা কাঁচাবাজার, মোহাম্মদপুরের বছিলা, উত্তরার দিয়াবাড়ি, যাত্রাবাড়ী, গাবতলী, হাজারীবাগ, বনানীর কড়াইল বস্তি, কামরাঙ্গীরচর ও রামপুরা।