নালিতাবাড়ী

নালিতাবাড়ীতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  স্বাধীন বাংলা নিউজ ২৩ জুন ২০২৩ , ২:৩৫ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন



নালিতাবাড়ীতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 
মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।
এ উপলক্ষে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা আওয়ামীলীগের আয়োজনে ২৩ জুন শুক্রবার সকাল থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।
সকাল থেকে জাতীয় পতাকা উত্তোলন- দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার মধ্য দিয়ে শুরু হয়। সবশেষে আলোচনা সভার মধ্য দিয়ে উদযাপন সমাপ্তি করা হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ এইচ এম মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক ওয়াজ কুরুনী, গোলাম কিবরিয়া বুলু,সাবেক জেলা আওয়ামীলীগের সদস্য আলহাজ্ব সরকার গোলাম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ বকুল, সাংগঠনিক সম্পাদক আব্দুল ওয়াব,আব্দুল লতিফ, জাহাঙ্গীর আলম প্রমুখ। 
এছাড়াও উপস্থিত ছিলেন শহর আওয়ামীলীগের সভাপতি হাবিবুর রহমান ডিপু,পৌর মেয়র-সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু বক্কর সিদ্দিকসহ আওয়ামী যুবলীগ,কৃষক লীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগের নেতাকর্মী। 
 ১৯৪৯ সালের ২৩শে জুন পুরান ঢাকার কে এম দাস লেনের ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্যদিয়ে এই রাজনৈতিক দলটির জন্ম হয়। প্রতিষ্ঠার পর থেকেই বাঙালির অধিকার আদায়ের সব আন্দোলনে নেতৃত্বের ভূমিকায় ছিল বাংলাদেশ আওয়ামী লীগ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ঐতিহ্যবাহী দলটির প্রতিষ্ঠাকালীন যুগ্ম সাধারণ সম্পাদক। শুরুতে দলের নাম ‘আওয়ামী মুসলিম লীগ’ করা হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে ‘আওয়ামী লীগ’ করা হয়।
 ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর ‘পূর্ব পাকিস্তান’ শব্দ দুইটি বাদ পড়ে মুক্তিযুদ্ধের সময় থেকে। বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনী প্রতীক নৌকা। প্রতিষ্ঠার পর থেকেই দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এদেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়। আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা মনে করেন, বাংলাদেশ আওয়ামী লীগ মাটি ও মানুষের দল।