শেরপুর

ঝিনাইগাতিতে কৃষি উদ্যোক্তাদের সাথে ইউসিবি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত

  স্বাধীন বাংলা নিউজ ১৯ জুলাই ২০২৩ , ১২:৩৭ এএম অনলাইন সংস্করণ

ঝিনাইগাতিতে কৃষি উদ্যোক্তাদের সাথে ইউসিবি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত



ঝিনাইগাতিতে কৃষি উদ্যোক্তাদের সাথে ইউসিবি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত
 শেরপুর প্রতিনিধি : 
দেশের অন্যতম বৃহৎ বাণিজ্যিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) শেরপুর শাখার আয়োজনে উপজেলার কৃষি উদ্যোক্তাদের চাহিদা নিরূপন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১৮ জুলাই বেলা ১২ টায় ঝিনাইগাতী উপজেলা পরিষদের অডিটোরিয়ামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 
উক্ত সভায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ ফারুক আল-মাসুদ, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হুমায়ুন দিলদার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এটিএম ফয়জুর রাজ্জাক আকন্দ, উপজেলা মৎস্য কর্মকর্তা দিলরুবা আক্তার লাকী, ইউসিবি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা সারওয়ার জাহান খান এবং ইউসিবি ব্যাংকের শেরপুর শাখার ব্যবস্থাপক পার্থ সারথী ঘোষ সহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০ জন কৃষি উদ্যোক্তা।
মতবিনিময় সভায় কৃষি, মৎস্য,পশুপালন, পোলট্রি, নার্সারী সহ বিভিন্ন খাতের ক্ষুদ্র কৃষি উদ্যেক্তাদের বিভিন্ন উদ্যোগ সংশ্লিষ্ট চাহিদা সম্পর্কে জানতে চাওয়া হয়। উদ্যোক্তারা তাদের ব্যবসার সূচনা ও সম্প্রসারণের জন্য সহজ শর্তে এবং সল্প সুদে ঋণপ্রাপ্তি নিয়ে তাদের মতামত তুলে ধরেন। 
এছাড়াও তাদের ব্যবসায় বিনিয়োগ, আধুনিক মূলধনী যন্ত্রের ব্যবহার, বিপণন এবং উৎপাদিত পণ্যের সংরক্ষণের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন। 
ইউসিবি ব্যাংকের শেরপুর শাখার ব্যবস্থাপক
ঘ সারথী ঘোষ বলেন, ইউসিবি ব্যাংক মনে করে তাদের এই আয়োজন ভবিষ্যতে কৃষি উদ্যোক্তাদের বিকাশের ক্ষেত্রে ফলপ্রসূ ভূমিকা পালন করবে। ভবিষ্যতে এধরণের উদ্যোগ আরো নেয়া হবে বলেও তিনি জানান।
উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি সামাজিক দায়িত্বের অংশ হিসেবে, ‘ভরসার নতুন জানালা’ নামে কৃষিখাতে সহায়তা মূলক প্রকল্প শুরু করেছে। যার অংশ হিসেবে ইতিমধ্যে দেশের ৫০টি জেলার ৫০ টি মডেল উপজেলায় ৫০,০০০ বৃক্ষরোপনের অভিযান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরন এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো। এই প্রকল্পের আওতায় কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান, কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপদ চশমা, কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ষর্ষণ পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ বজ্র্রপাত প্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন করা হবে। একই সঙ্গে দেশের ৬৪ টি জেলায় প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ সংশ্লিষ্ট ৬০ জন কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্ন্য়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।