দেশজুড়ে

শেরপুরে অটোরিকশা চালিয়ে সংসার চালাচ্ছে বিলকিস বেগম

  স্বাধীন বাংলা নিউজ ৩০ নভেম্বর ২০২৩ , ২:৪৯ পিএম অনলাইন সংস্করণ

শেরপুরে অটোরিকশা চালিয়ে সংসার চালাচ্ছে বিলকিস বেগম

মেহেদী হাসান শামীম,
শেরপুর জেলা প্রতিনিধি: ভাগ্য পরিবর্তনের জন্য মানুষ নানান রকম কাজ করে থাকেন। তেমনই বিলকিস বেগম সংসার চালাতে গিয়েছিলেন দেশের বাহিরে ওমান। ওমানে গিয়ে দালালের খপ্পরে পড়ে যান তিনি। কোন সুবিধা না পেয়ে নিজ দেশে ফিরে আসেন বিলকিস বেগম।

বলছি শেরপুর জেলার শ্রীবরদীর কুড়িকাহনীয়ার কারারপাড়া গ্রামের দরিদ্র মহিলা বিলকিস বেগমের কথা। তিনি ২০২১ সালে বিদেশ (ওমান)  গিয়ে কোন সুবিধা না পেয়ে ২০২৩ সালে দেশে ফিরে আসেন। দেশে এসে হতাশ না হয়ে নিজের সংসার চালানোর জন্য অটো রিক্সা চালানোর সিদ্ধান্ত নেন তিনি। ব্যক্তি জীবনে এক সন্তানের জননী বিলকিস বেগম। অন্যের বোঝা না হয়ে নিজেই নিজের কর্মসংস্থান করার যে সাহস বিলকিস বেগম দেখিয়েছেন তার  প্রশংসা করেন এলাকাবাসী।

স্থানীয় কারারপাড়া গ্রামের শিক্ষক হারুনুর রশিদ বলেন, বিলকিস বেগম কারো বোঝা না হয়ে অটো রিকশা চালানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। যদি তার মতো এদেশের বেকাররা বিভিন্ন কাজে মনোযোগী হয়ে এগিয়ে আসে তাহলে বেকারত্ব অনেকটা কমে যাবে।

বিলকিস বেগম বলেন, আমি অটোরিক্সা চালিয়ে দৈনিক প্রায় ৩০০ থেকে ৪০০ টাকা উপার্জন করি। এতে আমার সংসার চলে। যদি আমাকে সরকার থেকে একটি অটোরিকশা দেওয়া হতো তাহলে আমি হয়তো ভালো ভাবে জীবন-যাপন করতে  পারতাম। অটোরিকশা চালাই বলে অনেকে তিরস্কার করে আবার কেউ সম্মানের চোখে দেখে। আমি অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছি। চুরি তো আর করছি না।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান ফিরোজ খান নুন বলেন, বিলকিস বেগমের বিষয়ে জেনেছি। তিনি দেশের বাহিরে গিয়ে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিলকিস বেগমকে পরিষদের পক্ষ থেকে সার্বিক সহায়তা করা হবে।