রাজনীতি

শেরপুরে একটি আসনে পরিবর্তন

  স্বাধীন বাংলা নিউজ ২৫ নভেম্বর ২০২৩ , ৯:০৩ এএম অনলাইন সংস্করণ

আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থী বাছাইয়ের শেষ মুহূর্তে ।

গত দুদিনে পাঁচটি বিভাগের দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বর্তমান দলীয় সংসদ সদস্যদের (এমপি) যারা বিতর্কিত ও জনবিচ্ছিন্ন তাঁদের এবার মনোনয়ন দেওয়া হচ্ছে না। বয়স বেশি হওয়ার কারণেও কয়েকজন বাদ পড়ছেন। তবে বিতর্কিত হলেও নির্বাচনে জেতার মতো সাংগঠনিক ভিত্তি আছে, এমন কয়েকজন এমপি ছাড় পাচ্ছেন।

গতকাল শুক্রবার আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের দুই দফা বৈঠকে খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ৮১টি আসনে নৌকার প্রার্থী নির্ধারণ করা হয়েছে। ঢাকা বিভাগের প্রার্থী নিয়েও আলোচনা হয়েছে।

বোর্ডের একাধিক সূত্রে জানা যায়, ৮১ আসনের মধ্যে ১৫-১৭টিতে গতবারের প্রার্থীরা এবার বাদ পড়ছেন। ময়মনসিংহ, জামালপুর ও বরিশালে দুটি এবং মাগুরা, শেরপুর, বরগুনা, ভোলা, কুষ্টিয়ায় একটি করে আসনে প্রার্থী পরিবর্তন করা হচ্ছে।

ময়মনসিংহে যে দুজন বাদ পড়ছেন তাঁদের মধ্যে একজনের বাবাও এমপি ছিলেন। জামালপুরে যে দুজন মনোনয়ন পাচ্ছেন না তাঁদের মধ্যে একজন আগেই গুরুত্বপূর্ণ সরকারি পদ হারান। নড়াইলের একটি আসনে পরিবর্তনের কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তা কার্যকর নাও হতে পারে। ক্রিকেটার সাকিব আল হাসান মাগুরার একটি আসনে দলীয় মনোনয়ন পেতে পারেন।

আগের দিন বৃহস্পতিবার তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনে দলীয় প্রার্থী ঠিক করা হয়। ওই ৭২ আসনের মধ্যে ১০-১২টিতে বর্তমান এমপিরা বাদ পড়ছেন। মনোনয়নপ্রত্যাশী সবাইকে আগামীকাল রোববার গণভবনে মতবিনিময়ের জন্য ডাকা হয়েছে।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আমরা মনোনয়নের ব্যাপারটাকে সুনির্দিষ্ট করে এখন বলছি না। কারণ, এর মধ্যে আমরা যে সকল প্রার্থী দিয়েছি, সেসব মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। সেটাও আমাদের সংশোধনের একটা সুযোগ রেখেছি।’