নালিতাবাড়ী

গার্মেন্টস পণ্য নিতে বাংলাদেশের সাথে চুক্তি -নালিতাবাড়ীতে ভুটানের রাষ্ট্রদূত।

  স্বাধীন বাংলা নিউজ ১৩ ফেব্রুয়ারী ২০২৩ , ৫:৩৪ পিএম অনলাইন সংস্করণ

গার্মেন্টস পণ্য নিতে বাংলাদেশের সাথে চুক্তি -নালিতাবাড়ীতে ভুটানের রাষ্ট্রদূত।

গার্মেন্টস পণ্য নিতে বাংলাদেশের সাথে চুক্তি -নালিতাবাড়ীতে ভুটানের রাষ্ট্রদূত।

বাংলাদেশ থেকে গার্মেন্টস পণ্য নিতে সোমবার শেরপুরের নালিতাবাড়ি উপজেলার নাকুগাঁও স্থলবন্দর পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্টদূত রিচেন কুইনস্টুল।

সম্প্রতি শেরপুরের নাকুগাঁও স্থলবন্দরসহ ময়মনসিংহের গোবরাকূড়া ও কড়ইতলী স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে গার্মেন্টস পণ্য নিতে বাংলাদেশের সাথে চুক্তি করেছে ভুটান। তারই অংশ হিসেবে তিনি এ বন্দর পরিদর্শনে আসেন।
রিচেন কুইনস্টুল বলেন, নাকুগাঁও স্থলবন্দর দিয়ে ১৮-১৯টি পণ্য আমদানি করার কথা থাকলেও আমদানি হচ্ছে মাত্র দুটি। যেকোনো পণ্য আমদানি-রফতানি করতে বাংলাদেশ ও ভুটানের কোনো সমস্যা নেই, সমস্যা সৃষ্টি করে ভারত।
তিনি আরো বলেন, এখন শুধু ভারতের সাথে ট্রানজিট চুক্তি অনুমোদন হলেই গার্মেন্টসসহ শতাধিক পণ্য ভুটান আমদানি করতে পারবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। তারপরও ভুটান সুন্দর নির্বাচনের পক্ষে।
বন্দর পরিদর্শন শেষে ভুটানের রাষ্টদূত স্থানীয় আমদানি-রফতানিকারক সমিতির নেতাদের সাথে বৈঠক করেন। বাংলাদেশ কাস্টমস কমিশনার ওয়াহিদা রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ভুটানের বাণিজ্যিক মন্ত্রনালয়ের কমিশনার কেনচো থিনলে, নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা খ্রিস্টফা হিমেল রিছিল, সহকারী পরিচালক পার্থ বড়ুয়া, নালিতাবাড়ী পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক, নালিতাবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি)এমদাদুল হক, নাকুগাঁও আমদানি রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল, সাধারণ সম্পাদক অরুণ চন্দ্র সরকার প্রমুখ।
বৈঠকে বাংলাদেশী ব্যবসায়ীরা ভুটান থেকে পণ্য আমদানি ছাড়াও বাংলাদেশ থেকে গার্মেন্টস পণ্যের পাশাপাশি শুটকি মাছ, প্লাস্টিকসহ বিভিন্ন পণ্য রফতানি করতে ইচ্ছা প্রকাশ করেন।