বাংলাদেশ

সরকারি হাসপাতালে ডাক্তারদের বৈকালিক চেম্বার চালু

  স্বাধীন বাংলা নিউজ ৩০ মার্চ ২০২৩ , ৯:৪১ পিএম অনলাইন সংস্করণ

সরকারি হাসপাতালে ডাক্তারদের বৈকালিক চেম্বার চালু



সরকারি হাসপাতালে ডাক্তারদের বৈকালিক চেম্বার চালু

দেশের ৩০টি সরকারি হাসপাতালে বৈকালিক বিশেষজ্ঞ সেবা চালু হয়েছে। বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্ধারিত ফি দিয়ে চিকিৎসকদের সেবা পাবেন রোগীরা। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে ১০টি এবং উপজেলা পর্যায়ে ২০টি হাসপাতালে চালু হয়েছে এ কার্যক্রম।

দুপুর পর্যন্ত সরকারি স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি বিকাল থেকে ফি নিয়ে রোগী দেখতে পারবেন চিকিৎসকরা। আনুষ্ঠানিকভাবে জেলা পর্যায়ে ১০টি এবং ২০টি উপজেলায় শুরু হয়েছে কার্যক্রম।
চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সব্যসাচী নাথ বলেন, চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক স্বাস্থ্য সেবা নিতে আসেন রোগীরা। এসময় নির্ধারিত ফি দিয়ে চিকিৎসকের পরামর্শ নেন তারা।
নীলফামারী সিভিল সার্জন ডা. মো. হাসিবুর রহমান বলেন, নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ১ জন স্বাস্থ্য কর্মকর্তা দিচ্ছেন এই সেবা।
সুনামগঞ্জ সদর হাসপাতাল ও ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেশ কয়েকজন রোগীকে ফি নিয়ে সেবা দেন চিকিৎসক।
প্রচারণা না থাকায় কার্যক্রমের প্রথমদিন মানিকগঞ্জ সদর হাসপাতাল, টাঙ্গাইলের মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রাজবাড়ী সদর হাসপাতাল ছিলো না রোগীর চাপ।
এছাড়া শেরপুর, জামালপুর, নওগাঁ, রাজবাড়ী, খাগড়াছড়ি, রাজশাহীসহ নির্ধারিত হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই কার্যক্রম শুরু হওয়ায় খুশি সাধারণ মানুষ।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতেই এই উদ্যোগ।
এই সেবার আওতায় থাকবে ছোট ধরনের অস্ত্রোপচার ও টেস্ট। নির্ধারিত ফি দিয়ে এক্সরে-আলট্রাসনোগ্রামও করা যাবে হাসপাতাল থেকেই।
প্রাইভেট প্র্যাকটিসের আওতায় সেবা নিতে অধ্যাপককে ৫০০ টাকা, সহযোগী অধ্যাপককে ৪০০, সহকারী অধ্যাপককে ৩০০ এবং অন্য চিকিৎসককে ২০০ টাকা ফি দিতে হবে।
চিকিৎসকেরা সপ্তাহে দুদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সেবা দেবেন। এই সেবার আওতায় থাকবে ছোট ধরনের অস্ত্রোপচার ও টেস্ট। নির্ধারিত ফি দিয়ে এক্সরে-আলট্রাসনোগ্রামও করা যাবে এসময়।