নালিতাবাড়ী

নালিতাবাড়ীর বাজারে হঠাৎ বেড়েছে হাঁসের বাচ্চা বিক্রি

  স্বাধীন বাংলা নিউজ ২১ মার্চ ২০২৩ , ১:৪৬ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীর বাজারে হঠাৎ বেড়েছে হাঁসের বাচ্চা বিক্রি



নালিতাবাড়ীর বাজারে হঠাৎ বেড়েছে হাঁসের বাচ্চা বিক্রি। 
শাহাদত তালুকদার এর বিশেষ প্রতিবেদনের প্রথম পর্ব… 
 শেরপুরে গারো পাহাড়ের সীমানা ঘেষা নালিতাবাড়ী উপজেলার প্রায় মানুষই কৃষি এবং খামারি কাজে লিপ্ত। এই এলাকার বেশির ভাগ মানুষ এই কাজে নিজেকে সাবলম্বী করে তুলেছে। তাইতো নালিতাবাড়ী উপজেলায় লক্ষ্য করলে, দেখা যায় প্রচুর হাঁস,মুরগি পালনের খামার, উদ্যোক্তা,এছাড়াও গ্রামের মহিলারা পরিবারের অন্য কাজের সাথে হাঁস মুরগী পালন করে স্বাবলম্বী হচ্ছে । বেকারত্ব যে দেশে প্রধান সমস্যা সেই দেশে এই কৃষি এবং খামারি করন যেনো অনেকটা বেকারত্ব অভিশাপকে কাটিয়ে উঠার আশা দেখাচ্ছে। 
 নালিতাবাড়ী হাঁসের বাজার গুলোতে লক্ষ্য করেলে দেখা যায় বসন্তকালে বাচ্চা হাঁস প্রচুর বেচাকেনা হচ্ছে। এই ঋতুতে অনেকেই্ হাঁসের বাচ্চা ফুটিয়ে বাজারে বিক্রি করার জন্য উপযোগী করে,আবার অনেকে বাচ্চা ক্রয় করে খামারের জন্য। বিক্রিতা ক্রেতার সাথে কথা বললে তারা স্বাধীন বাংলা কে বলেন আগের দিনগুলোর তুলনায় ইদানীং হাঁসের বাচ্চা অনেক বেশি বিক্রি হচ্ছে। বর্ষাকালে হাস পালনের উপযুক্ত সময়।বর্তমান সময়ে এই হাঁসের বাজার থেকে প্রতি মঙ্গলবার নালিতাবাড়ী শহরের এক বাজারে পঞ্চাশ হাজার টাকার বেশি বিক্রি হচ্ছে। নালিতাবাড়ী বাজারের হাঁস বিক্রেতাদের তথ্য মতে জানা যায়, দিন দিন নালিতাবাড়ীতে হাঁসের খামারী বেড়ে চলছে। এছাড়াও 
ক্রেতাদের চাহিদা মিটানোর জন্য ঢাকার বিভিন্ন জাইগা থেকেও বাচ্চা আমদানি করে নালিতাবাড়ী বাজারে বিক্রি হচ্ছে।
খামারীদের আবেদন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাদের কাছে তাদের খামার নিয়মিত মনিটরিং করা এবং সরকারের দেওয়া সকল সহযোগিতা সঠিক ভাবে পৌঁছে দেওয়া।
 উপজেলা প্রাণীসম্পদের কর্মকর্তারা এ নিয়ে কতটুকু মনিটরিং করছে এবং দ্বায়িত্ব নিয়ে করছে তা নিয়ে বিশেষ প্রতিবেদন থাকবে।