নকলা

সবুজ পাতার ফাঁকে লিচুর মুকুল বাম্পার ফলনের সম্ভাবনা

  স্বাধীন বাংলা নিউজ ২৮ মার্চ ২০২২ , ১১:২৯ পিএম অনলাইন সংস্করণ

সবুজ পাতার ফাঁকে লিচুর মুকুল বাম্পার ফলনের সম্ভাবনা



সবুজ পাতার ফাঁকে লিচুর মুকুল বাম্পার ফলনের সম্ভাবনা
নিজস্ব প্রতিনিধি: হাসান মিয়া (স্বাধীন বাংলা নিউজ ডেস্ক)
শেরপুরের নকলায় সবুজ পাতার ফাঁকে হলদেটে লিচুর মুকুল গুচ্ছ লুকোচুরি খেলছে আর উঁকি দিয়ে হাসছে।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় রসালো ফল লিচু গাছের প্রায় প্রতিটিতেই মুকুল এসেছে যেখানে উড়ে উড়ে মধু সংগ্রহ করছে মৌমাছির দল।
এরই মধ্যে স্বপ্নে বিভোর লিচু চাষীরা ব্যস্ত বাগানের পরিচর্যায়। আগেই কিনে রাখা বাগান দেখে যাচ্ছেন মৌসুমী ফল ব্যবসায়ীরা।
আবহাওয়া অনুকুলে থাকলে প্রচুর লিচু বাজারজাত করতে পারবে, এমন আশাবাদ বাগান চাষিদের।
ভালো ফল পাওয়ার আশায় বাগান চাষিরা লিচু গাছের পরিচর্যা শুরু করেছে। মুকুল আসা শুরু থেকেই গাছের গোড়ায় পানি দিয়ে যাচ্ছে। কিছুদিন পর ফুল ঝড়ে পড়ে তা থেকে লিচুর গুটি বের হবে। তখন কীটনাশকসহ বিভিন্ন ভিটামিন জাতীয় স্প্রে করবে কৃষকেরা।
লিচুর বাগান দেখতে গিয়ে কথা হয় পৌর এলাকার ৫নং ওয়ার্ডের প্রকৃতি প্রেমী ফখরুল আমিন সিদ্দিকীর সঙ্গে। তিনি বলেন, দেশ-বিদেশে জনপ্রিয় রসালো ফল লিচু। সুগন্ধ ও টকমধু স্বাদের জন্য ছোট-বড় সবার কাছেই প্রিয় এ ফলটি। তাইতো মুকুল আসার আগ থেকে ফল আসা পর্যন্ত প্রায় গাছের সঠিক পরিচর্যা খুবই জরুরি।
এ বিষয়ে সোমবার ২৮ মার্চ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ’র সাথে কথা বলে জানা যায়, চলতি মৌসুমে এবার উপজেলায় বসতবাড়ি সহ বিভিন্ন গাছে প্রচুর মুকুল দেখা দিয়েছে। আমরা লিচু চাষি সহ বসত বাড়িতে থাকা লিচুর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গাছের গোড়ায় পানি দেওয়াসহ বাগানে কীটপতঙ্গ, মাকড়সা দূর করার জন্য বালাইনাশক স্প্রে করা, গাছ ও মুকুলের যত্ন নেওয়ার বিষয়ে গাছ মালিকদের সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছি।