শেরপুর

শেরপুরে আমের মুকুলের মৌ মৌ গন্ধেমুগ্ধতা ছড়াচ্ছে চারদিকে

  স্বাধীন বাংলা নিউজ ২৩ ফেব্রুয়ারী ২০২৩ , ৪:২৪ পিএম অনলাইন সংস্করণ

শেরপুরে আমের মুকুলের মৌ মৌ গন্ধেমুগ্ধতা ছড়াচ্ছে চারদিকে



শেরপুরে আমের মুকুলের মৌ মৌ গন্ধে
মুগ্ধতা ছড়াচ্ছে চারদিকে 
শেরপুর প্রতিনিধি :
ঋতুরাজ বসন্তে শেরপুর জেলা জুড়ে বইছে শুষ্ক আবহাওয়া পাল্টে যাচ্ছে প্রকৃতি।বুধবার (২২ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সামন্য বৃষ্টি হওয়ায় প্রকৃতি তার আপন খেয়ালে আবহমান গ্রামবাংলায় ধারণ করেছে নতুন রূপ ,আর বৃষ্টির কারণে চারিদিকে এখন সবুজের সমাহার। সবুজ পাতার ফাঁকে আমের মুকুল থেকে ইতোমধ্যেই আমের গুটি বের হতে শুরু করেছে। এই মুকুলের মৌ মৌ গন্ধে মুগ্ধতা ছড়াচ্ছে চারিদিকে। আমের মুকুলের সুবাসে মুগ্ধ হয়ে উঠছে মৌমাছিসহ বিভিন্ন প্রজাতির পাখি ও মানুষ।
শেরপুর জেলার বিভিন্ন বাসা-বাড়ি, অফিস-আদালত ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে দেখা যায় থোকা থোকা আমের মুকুলের চিত্র। দখিনা হাওয়ায় প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে মৌ মৌ গন্ধ। একই সঙ্গে লেবু, লিচু ও কাঁঠাল গাছেও উঁকি দিচ্ছে নানা রঙের মুকুল। 
 জেলা জুড়ে বসতবাড়ি, অফিস-আদালত ছাড়াও বাণিজ্যিকভাবে চাষ করা হয় দেশি-বিদেশি বিভিন্ন জাতের আম। গত বছরের তুলনায় এ বছর প্রতিটি আমগাছে আশানুরূপ মুকুল দেখা দিয়েছে। বিভিন্ন ফলের লক্ষমাত্রা অর্জনের লক্ষে আম গাছসহ বিভিন্ন প্রজাতির গাছে ভিটামিন জাতিও ওষুধ প্রয়োগসহ নানামুখী পরিচর্যার ব্যস্ততায় রয়েছে কৃষকেরা।
সরেজমিনে দেখা যায়, শেরপুর সদরসহ জেলার শ্রীবরদী, ঝিনাইগাতী, নালিতাবাড়ী ও নকলা উপজেলায় প্রায় প্রতিটি এলাকাতেই আমগাছে মুকুল থেকে গুটি আম আসতে শুরু করেছে। অনেকেই আম গাছের পরিচর্যায় সময় দিচ্ছেন। কেউ কেউ গাছের উপরে জাল বিছিয়ে দিয়েছেন, আবার অনেকে পোকামাকড়ের হাত থেকে আম বাঁচাতে কীটনাশকও প্রয়োগ করছেন। 
বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে এ বছর আমের ভালো ফলনের আশা করছেন অনেকেই।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আঃ ওয়াদুদ জানান, আম চাষিদের লাভবান করতে তাদের বিভিন্ন পরামর্শ দেয়ার পাশাপাশি মাঠপর্যায়ে নানামুখী পদক্ষেপ গ্রহন করা হয়েছে। যাতে করে তারা অধিক ফলনের পাশাপাশি ভালো মূল্য পায়।