বাংলাদেশ

নালিতাবাড়ীতে প্রস্তাবিত বর্ডার হাট বাস্তবায়নে দুই দেশের মতবিনিময় ও যৌথ পরিদর্শন।

  স্বাধীন বাংলা নিউজ ৫ এপ্রিল ২০২৩ , ৪:১৯ পিএম অনলাইন সংস্করণ

নালিতাবাড়ীতে প্রস্তাবিত বর্ডার হাট বাস্তবায়নে দুই দেশের মতবিনিময় ও যৌথ পরিদর্শন।



নালিতাবাড়ীতে প্রস্তাবিত বর্ডার হাট বাস্তবায়নে দুই দেশের মতবিনিময় ও যৌথ পরিদর্শন। 
শেরপুরের নালিতাবাড়ীতে ভারত ও বাংলাদেশের যৌথভাবে ব্যবসা বাণিজ্য পরিচালনা করার লক্ষ্যে ৫ই এপ্রিল বুধবার সীমান্তবর্তী এলাকায় দুই দেশের মাঝে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
 সভায় থেকে বর্ডার হাট বাস্তবায়নে দুই দেশের আগ্রহ প্রকাশ পায়। এবং কি এই বর্ডার হাট বাস্তবায়নের মাধ্যমে সীমান্তবর্তী এলাকার চোরাচালান বন্ধ ও দুই দেশের মাঝে সম্পর্ক আর ও শক্তিশালী হবে বলে জানান উভয় দেশের প্রশাসনিক কর্মকর্তাগণ।
উক্ত দুই দেশের মাঝে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ভারতের পক্ষ থেকে ডিপুটি কমিশনার,পশ্চিম গারো পাহাড়,তুরা, শ্রী জগদীশ চিলানী ও উপস্থিত ছিলেন কমাড্যান্ট শ্রী অজয় কুমার তিওয়ারি, পশ্চিত গারো পাহাড় ও অন্যান্য ভারতের প্রশাসনিক কর্মকর্তাগণ। বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার,নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার খ্রীষ্টফার হিমেল রিছিল সহ উর্ধতন শেরপুর জেলার অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ এবং ইউপি চেয়ারম্যান ।
 যৌথ পরিদর্শন শেষে এ নিয়ে সাংবাদিকদের শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার বলেন গত ২৮মার্চ বর্ডার হাট করার জন্য এই পোড়াগাও ইউনিয়নের বারোমারী এলাকার সীমান্তবর্তী আন্দারুপাড়া খলচান্দা জিরোপয়েন্ট এলাকা পরিদর্শন করা হয়েছিলো। 
নালিতাবাড়ী উপজেলার সীমান্ত এলাকায় পাশ্ববর্তী দেশ ভারতের সঙ্গে ব্যবসা বাণিজ্য কার্যক্রম পরিচালনা ও সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বর্ডার হাট স্থাপন পরিকল্পনা গ্রহণ করেন। এবং এরই পরিপ্রেক্ষিতে নালিতাবাড়ী উপজেলায় নাকুগাঁও স্থলবন্দর এলাকায় বর্ডার হাট প্রস্তাবনা দেওয়া হলে ও ভারত সেই প্রস্তাবনা মেনে নেয় নি। পরবর্তীতে নতুন করে ভারতের পক্ষ থেকে নাকুগাঁও স্থলবন্দর এলাকা থেকে ৪ কিলোমিটার পশ্চিমে এই পোড়াগাঁও ইউনিয়নের আন্ধারুপাড়া খলচান্দা গ্রামের জিরো পয়েন্ট সীমান্ত পিলার ১১১২ (টু এস) ও ১১১২ (থ্রী এস) এলাকায় বর্ডার হাট স্থাপনের প্রস্তাবনা পাঠানো হয়েছিল।আর আজ দুই দেশের পক্ষ থেকে আলোচনা হলো, এই স্থানটি পছন্দ হয়েছে, এ নিয়ে সামনে পরিকল্পনা করে বাস্তবায়ন করা হবে।