নকলা

মাইকিংয়ের যন্ত্রনায় অতিষ্ঠ নকলাবাসী

  স্বাধীন বাংলা নিউজ ৮ ফেব্রুয়ারী ২০২৩ , ৮:০০ পিএম অনলাইন সংস্করণ

মাইকিংয়ের যন্ত্রনায় অতিষ্ঠ নকলাবাসী



মাইকিংয়ের যন্ত্রনায় অতিষ্ঠ নকলাবাসী
নকলা উপজেলা প্রতিনিধি: হাসান মিয়া 
‘সুখবর – সুখবর – সুখবর । কৃষকের মুখে হাসি ফোঁটাতে আইসা গেছে নতুন ধান , লাগাইলেই দ্বিগুন বা বাম্পার ফলন ।নাক কান, গলার ডাক্তার বসবে আগামীকালই চলে আসুন।’ কিংবা ‘ নকলা বাজারে আগামীকাল লক্ষ টাকা দামের গরু জবাই করা হবে । প্রতি কেজির মূল্য ৫০০/৫৫০ টাকা ‘ – এই ধরণের মাইকিং এখন নকলা শহরের নিত্য দিনের যন্ত্রণা ।শুধু তাই নয়, বিভিন্ন কোম্পানির বাল্ব , প্লাস্টিকের চেয়ার , ব্যথা ও চুলকানির মলম সহ বিভিন্ন জিনিস বিক্রি করতে উচ্চ আওয়াজের মাইকের যন্ত্রণায় অতিষ্ঠ এখন শেরপুর জেলার নকলাবাসী । রিকশা বা ইজি বাইকে কখনো একটি আবার কখনো দুই বা ততোধিক মাইক বেঁধে উচ্চ শব্দে দিনে-রাতে বিশেষ করে বাজারের দিন ( সোম ও বৃহস্পতিবার)  চলে এ ধরণের প্রচারণা । 
শুধু রাস্তায় থাকা মানুষ নয় আশেপাশে থাকা বাড়িওয়ালাদের এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ।এর সাথে থাকে উচ্চ আওয়াজের মিউজিক ।যার ফলে মারাত্মকভাবে শব্দ দূষণ হচ্ছে ।আর এই শব্দ দূষণের কারণে মানুষের শ্রবণশক্তি হ্রাস, বধিরতা, হৃদরোগ,মেজাজ খিটখিটে হওয়া সহ বিরক্তি সৃষ্টি হয়।  সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশু এবং বয়ঙ্করা । 
এমনকি গর্বে থাকা সন্তানও শব্দ দূষণে ক্ষতির শিকার হয়, আধুনিকতার এই যুগে এভাবে প্রচার প্রচারণা করা সম্পূর্ণ বেমানান যা চলছে দেশের অনেক জেলা উপজেলায়।
এর জন্য যথাযথ কতৃপক্ষের কাছে সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য অনুরোধ করছি ।