ঢাকা

ক্যান্টিন চায় সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থীরা “

  স্বাধীন বাংলা নিউজ ১০ জুলাই ২০২৩ , ৮:০১ পিএম অনলাইন সংস্করণ

ক্যান্টিন চায় সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থীরা “



“ক্যান্টিন চায় সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থীরা “
শামসুদ্দিন মিরাজ,
সোহরাওয়ার্দী কলেজ ক্যাম্পাস প্রতিনিধি।
ঢাকার একটি ঐতিহ্যবাহী কলেজ হলো সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ। ২০১৭ সাল থেকে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। কিন্তু বিভিন্ন সংকটের কারণে কলেজটির ঐতিহ্য মলিন হয়ে পড়ছে। তার মধ্যে একটি হলো ক্যান্টিন সংকট।শিক্ষার্থীরা তীব্রভাবে একটি ক্যান্টিনের প্রয়োজনীয়তা অনুভব করছে।ক্যাম্পাসে কোনো ক্যান্টিন না থাকায় শিক্ষার্থীদের বাইরে গিয়ে খাবার খেতে হচ্ছে।অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী করা খাবারগুলো শিক্ষার্থীদের স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলছে। তাই শিঘ্রই একটি ক্যান্টিন তৈরী করার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা । 
ক্যান্টিনের বিষয়ে প্রশ্ন করলে হুযাইফা নামক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী বলেন,
” আমাদের সকাল থেকে দুপুর পর্যন্ত এমনকি অনেক সময় বিকেল গড়িয়ে যায় ক্যাম্পাসেই থাকতে হয় ক্লাসসহ বিভিন্ন কারণে। এই দীর্ঘ সময়ের হালকা ক্ষিদে মিটানোর জন্য কান্টিনের ব্যবস্থা করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে”।
এছাড়াও রাদ হোসেন নামক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অপর এক শিক্ষার্থী বলেন আমরা অনেক দূর থেকে ক্লাস করি, সকালে ভালোভাবে খাওয়া দাওয়া করতে পারি না,ক্যান্টিন থাকলে তাহলে খাওয়া দাওয়া করতে পারি।
কলেজটিতে এইচ এস সি , স্নাতক, স্নাতকোত্তর পড়ুয়া শিক্ষার্থীরা ছাড়াও কর্মচারী শিক্ষকবৃন্দরা রয়েছে। তাদের মধ্যে অনেকেই দূর দূরান্ত থেকে আসেন কিন্তু ক্যান্টিন এর ব্যবস্থা না থাকায় বাইরে থেকে খাবার আনতে হয়।যা সোহরাওয়ার্দী কলেজের মত ঐতিহ্যবাহী একটি কলেজ থেকে আশা করা যায় না। কর্তৃপক্ষের সুদৃষ্টি এবং উদ্যোগই পারে সোহরাওয়ার্দী কলেজে একটি স্বাস্থ্যসম্মত ক্যান্টিন তৈরি করতে।