দেশজুড়ে

প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ

  স্বাধীন বাংলা নিউজ ২৯ মে ২০২৪ , ১০:৪০ পিএম অনলাইন সংস্করণ

প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় মহিলা সমাবেশ

সৌরভ আহমেদ সজিব নকলা, শেরপুর প্রতিনিধি:

শেরপুরে নকলা উপজেলায় ২৯ মে, ২০২৪ প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার প্রকল্পের আওতায় শেরপুর জেলা তথ্য অফিসের উদ্যোগে নকলা পৌরসভার জালালপুর গ্রামে বুধবার বিকেল ৪টায় মহিলা সমাবেশ অনুুষ্ঠিত হয়েছে। শেরপুর জেলার তথ্য অফিসার মোঃ আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত মহিলা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলার নির্বাহী অফিসার সাদিয়া উম্মুল বানিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাফিজুর রহমান লিটন উপস্থিত ছিলেন জালালপুর ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ আহমেদ লালন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর জমিলা খাতুন।

প্রধান অতিথির বক্তব্যে নকলা উপজেলার নির্বাহী অফিসার সাদিয়া উম্মুল বানিন বলেন, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের ফলে প্রান্তিক পর্যায়ের জনগণ অনেক উপকৃত হচ্ছে। ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম হচ্ছে নারীর ক্ষমতায়ন। নারীর ক্ষমতায়নে সরকার জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করেছে। তিনি আরো বলেন, বৃদ্ধ বয়সে সামাজিক সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন স্কীম নিয়ে এসেছে। পেনশন স্কীমকে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানান। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের এগিয়ে
আসার অনুরোধ জানান তিনি।

পৌর মেয়র বলেন, আশ্রয়ণ প্রকল্পের আওতায় সহায়-সম্বলহীন মানুষ দুই শতাংশ জমিসহ ঘর পাচ্ছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনির অধীনে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যক্ত ভাতা, মাতৃত্বকালীন ভাতা দেওয়া হচ্ছে। সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করছে। বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে নারীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা হচ্ছে। সীমিত আয়ের মানুষের জন্য বিডব্লিউবি’র আওতায় চাল বিতরণ করা হচ্ছে।

বিশেষ অতিথি স্থানীয় কাউন্সিলর বলেন মাদক, বাল্য বিবাহ কিশোর গ্যাং প্রতিরোধ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।